একটি আধুনিক দলিলের নমুনা

Capture 1
Spread the love

বায়না নামা দলিল

জেলা-ঢাকা, থানা-পল্লবী অধীন, মৌজা-“দুয়ারীপাড়া” স্থিত, সাফ বিক্রয়ের বায়না নামা দলিল মোট মং-৬৫,০০,০০০/- (পঁয়ষট্টি লক্ষ) টাকা, বায়না বাবদ অগ্রীম মং-২,০০,০০০/= (দুই লক্ষ) টাকা মাত্র, বায়না কৃত সম্পত্তি-০৮২৫ অযুতাংশ বা /৫ (পাঁচ) কাঠা ভূমির উপর নির্মিত ৭ (সাত) তলা বিশিষ্ট ইমারতের ৭ম তলার দক্ষিন পার্শ্বের ১৪৫০ বর্গফুট আয়তনের একটি ফ্ল্যাট এবং মোট ভূমির কাতে অবিভক্ত ও অচিহ্নিত ০০৫৮.৯২ (আটান্ন দশমিক নয় দুই) অযুতাংশ ভূমি ও যাবতীয় হকহকুক সহ বায়নাকৃত বটে। বায়নার মেয়াদ-২ (দুই) মাস।

১। আব্দুল মান্নান, বয়স/জন্ম তারিখ-০১/০১/১৯৬২ ইং, জাতীয় পরিচিতি নম্বরঃ-২৬৯৩০১৬০৮৩৭০৪, ২। রেবেকা সুলতানা, জন্মতারিখ-২১/১১/১৯৭২ ইং, জাতীয় পরিচিতি নম্বরঃ-২৬৯৩০১৬০৮৩৬৮৮, স্বামী-আব্দুল মান্নান, উভয়ের সাকিন—————————  জাতীয়তা-বাংলাদেশী, ধর্ম-ইসলাম, পেশা-চাকুরী ও গৃহিনী।

***** বায়না নামা দলিল গ্রহিতা ও গ্রহিত্রী।

১। মুহাম্মদ মিজানুর রহমান, বয়স/জন্ম তারিখ-২৮/০৮/১৯৭১ ইং, পিতা-মরহুম মেহের আলী বিশ্বাস, মাতা-মরহুমা হামিদা খাতুন,  ঠিকানা-গ্রাম ও ডাকঘর-আনন্দবাস, থানা-মুজীব নগর, জেলা-মেহেরপুর, ২। মোঃ নজরুল ইসলাম, জন্মতারিখ-০৩/০৮/১৯৬০ ইং, পিতা-মরহুম নূর মোহাম্মদ বিশ্বাস, মাতা-ছপুরা খাতুন, ঠিকানাঃ-গ্রাম-মুন্সীপুর, ডাকঘর-পিরপুর কুল্লা, থানা-মামুড়হুদা, জেলা-চুয়াডাঙ্গা। ৩। মোঃ শাহজাদা হোসেন, জন্মতারিখ-২৬/০৭/১৯৮২ ইং, পিতা-মোঃ আখতার হোসেন জোয়ার্দ্দার, মাতা-মোসাম্মৎ আশরাফী আখতার, ঠিকানাঃ-গ্রাম-হাজীপুর, থানা ও জেলা-মাগুরা, ৪। মোঃমাইনুল ইসলাম, জন্মতারিখ-২৯/১১/১৯৮২ ইং, পিতা-মরহুম মুন্সী গোলাম ইউসুফ, মাতা-মরহুমা আনোয়ারা বেগম, ঠিকানা-গ্রাম ও ডাকঘর-হাজীপুর, থানা ও জেলা-মাগুরা, ৫। নাছির মিয়া, বয়স-৪০ বৎসর, পিতা-মান্নান মিয়া, মাতা-জরিনা বেগম, ঠিকানাঃ-গ্রাম-আলেপুর, ডাকঘর-উমেদপুর, থানা-শিবচর, জেলা-মাদারীপুর, ৬। মোঃ মাহ্তাব উদ্দিন সরকার, জন্মতারিখ-০১/০১/১৯৬৩ ইং, পিতা-মোঃ ময়েন উদ্দিন সরকার, মাতা-মতি বেগম, ঠিকানাঃ-গ্রাম-দোগাছি, ডাকঘর-লক্ষী চামারী, থানা-বড়াইগ্রাম, জেলা-নাটোর, ৭। মোঃ মুসা আল গনী, জন্মতারিখ-৩১/১২/১৯৫৮ ইং, পিতা-মরহুম আব্দুল গনী আকন্দ, মাতা-জমিলা খাতুন, ঠিকানাঃ-গ্রাম-কাজীপুরা, ডাকঘর-পেছর পাড়া, থানা-কামার খন্দ, জেলা-সিরাগঞ্জ, ৮। মোঃ আবু হানিফ, জন্মতারিখ-১৫/০১/১৯৬০ ইং, পিতা-মৃত সাইজ উদ্দিন মাতা-মৃত মরিয়ম বেগম, ঠিকানা-গ্রাম-জাঙ্গালীয়া, ডাকগর-নয়নাবাদ, থানা-আড়াই হাজার, জেলা-নারায়নগঞ্জ, ৯। মোঃ আবুল বাশার, জন্মতারিখ-১৮/০১/১৯৫২ ইং, পিতা-মরহুম আব্দু রাজ্জাক, মাতা-মরহুমা হাজেরা খাতুন, ঠিকানাঃ-১৬৫/এ, পশ্চিম আগারগাঁও, মোহাম্মদপুর, ঢাকা, ১০। মুহাম্মদ আবুল কালাম আজাদ, জন্মতারিখ-০১/০৩/১৯৬২ ইং, পিতা-মুহাম্মদ মফিজ উদ্দিন, মাতা-মনোয়ারা খাতুন, স্থায়ী ঠিকানাঃ-গ্রাম-ধানাইদহ, ডাকঘর-পাঁচবাড়ীয়া, থানা-বড়াইগ্রাম, জেলা-নাটোর, বর্তমান ঠিকানাঃ-৯/২, রূপনগর আ/এ, থানা-পল্লবী, জেলা-ঢাকা। জাতীয়তা-বাংলাদেশী, ধর্ম-ইসলাম, পেশা-চাকুরী ও ব্যবসা।

*** বায়না নামা দলিল দাতাগণ

পরম করুনাময় মহান আল্লাহ তায়ালার নাম স্মরণ করিয়া অত্র বায়না নামা দলিলের বয়ান আরম্ভ করিলাম, যেহেতু নিম্ন তফসলি বর্ণিত সম্পত্তি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নির্বাহী প্রকৌশলী, হাউজিং এন্ড সেটেলমেন্ট, মিরপুর বিভাগ, সেগুনবাগিচা ঢাকা এর সহিত বিগত ২২/০৩/১৯৮০ ইং তারিখে রেজিস্ট্রীকৃত ১১১৭৫ নং একখন্ড এওয়াজ বদল দলিল বলে ইষ্টার্ণ হাউজিং কোম্পানী লিঃ নিম্ন তফলি বর্নিত সম্পত্তি এওয়াজ সূত্রে মালিক বিদ্যমান হইয়া তফসিল বর্নিত সম্পত্তিতে কোম্পানী কর্তৃক সৃজিত নক্সা অনুযাযী বিভিন্ন সাইজের প্লট তৈরী করিয়া বিক্রয়ের প্রস্তাব করিলে তৎপর তাহার নিকট হইতে এ. বি. এম হাফিজুর রহমান বিগত ইংরেজী ১৩/০৫/১৯৮২১৪/০৫/১৯৮২  তারিখে তেজগাঁও সাব-রেজিস্ট্রী অফিসে রেজিস্ট্রীকৃত ৩৪৩৬ নং সাফ কবলা দলিল মুলে উক্ত ইষ্টার্ণ হাউজিং লিঃ এর নিকট হইতে খরিদ করিয়া খরিদা সূত্রে স্বত্ববান মালিক নিয়ত হইয়া উক্ত এ. বি. এম হাফিজুর রহমান এর নামে নামজারী ও জমাভাগ করাইয়া ভোগ দখলে থাকাবস্থায় বিগত ইংরেজী ২০/০৯/২০০৮ সন তারিখে মিরপুর সাব-রেজিস্ট্রী অফিসে রেজিস্ট্রীকৃত ৯৩২০ নং সাফ কবলা দলিল দ্বারা আমরা অত্র দলিল দাতাগণের বরাবরে সাফ বিক্রয় করিয়া বিক্রীত সম্পত্তি হইতে উক্ত এ. বি. এম হাফিজুর রহমান চিরতরে নিঃস্বত্ববান ও দখলত্যাগী হন।

অতঃপর আমরা অত্র দলিল দাতাগণ উল্লেখিত সাফ কবলা দলিল মুলে যৌথভাবে খরিদ করিয়া খরিদা সূত্রে স্বত্ববান মালিক নিয়ত হইয়া বিগত ইংরেজী-২৪/১১/২০০৮ তারিখে নামজারী ও জমাভাগ মোকদদমা নং-২৮৫৪/২০০৮-০৯ এর বলে ৩২২ নং জোতে সরকারের ধার্য্যকৃত বার্ষিক খাজনাদি পরিশোধক্রমে নিম্ন তফসিল বর্ণিত ভূমির উপর রাজউক অনুমোদিত নকশা মোতাবেক ০৭ (সাত) তলা বিশিষ্ট ইমারত নির্মান করিয়া উহাতে গ্যাস, পানি, বিদ্যুৎ ইত্যাদি সংযোগ দিয়া এযাবৎকাল অন্যের বিনা ওজর আপত্তিতে ও নির্বিবাদে পরম সুখে ভোগ দখল করিয়া আসিতেছি।বর্তমান সময়ে আমরা অত্র দলিল দাতার সাংসারিক ও অন্যান্য প্রযোজনে নগদ টাকার একান্ত আবশ্যক হওয়ায় নিম্ন তফসিল বর্ণিত জমি বিক্রয় করার কথা প্রকাশ্যে ঘোষনা করিলে পর আপনারা অত্র দলিল গ্রহিতা ও গ্রহিত্রী উক্ত সংবাদ অবগত হইয়া নিম্ন তফসিল বর্ণিত সম্পত্তি খরিদ করিতে ইচ্ছুক হইয়া মোট মূল্য মং-৬৫,০০,০০০/- (পঁয়ষট্টি লক্ষ) টাকা মাত্র ধার্য্য করিলে পর সেমতে আমরা অত্র দলিল দাতাগণ বর্তমান বাজার দর যাচাই পূর্বক আপনাদের ধার্য্যকৃত মূল্যই বর্তমান বাজারের সর্বোচ্চ মূল্য বিবেচনা করিয়া অদ্য রোজ হাজিরান মজলিশের স্বাক্ষীগনের মোকাবেলায় বায়না বাবদ মং-২,০০,০০০/= (দুই লক্ষ) টাকা আপনারা অত্র দলিল গ্রহিতা ও গ্রহিত্রীর নিকট হইতে নগদ হাতে হাতে বুঝিয়া পাইয়া নিয়া স্বীকার ও অঙ্গীকার করিতেছি যে, অদ্য তারিখ হইতে ০২ (দুই) মাস বায়না বাদে বাকী-৬৩,০০,০০০/= (তেষট্টি লক্ষ) টাকা বুঝিয়া নিয়া আপনারা অত্র দলিল গ্রহিতা ও গ্রহিত্রীর বরাবরে মূল সাফ কবলা দলিল স¤পাদন ও রেজিষ্ট্রি করিয়া দিতে ওয়ারিশানগনক্রমে বাধ্য রহিলাম। যদি না দেই বা টাল বাহানা করিয়া উক্ত মেয়াদ অতিক্রম করার চেষ্টা করি তাহা হইলে আপনারা অত্র দলিল গ্রহিতা ও গ্রহিত্রী বাকী টাকা উপযুক্ত আদালতে জমা দিয়া অত্র বায়না নামা দলিল আদালতে দাখিল করতঃ আমার অনুপস্থিতিতে আদালত কর্র্তৃক মূল সাফ কবলা দলিল রেজিষ্ট্রি করিয়া নিতে পারিবেন। তাহাতে আমরা অত্র দলিল দাতাগণ ও আমাদের অলি ওয়ারিশনগন ক্রমে কাহারো কোন প্রকার ওজর আপত্তি নাই বা রহিল না। যদি আমরা অত্র দলিল  দাতাগণ বা আমাদের অলি ওয়ারিশগনক্রমে কেহ কোন প্রকার ওজর আপত্তি করে তাহা হইলে সর্ব আদালতে অগ্রাহ্য বা বাতিল বলিয়া গন্য হইবে। এতদ্বার্থে স্বেচ্ছায়, স্বজ্ঞানে, সুস্থ্য শরীরে অত্র বায়না নামা দলিল লিখাইয়া নিজে পাঠ করিয়া ও অনের দ্বারা পাঠ করিয়া উহার মর্ম ও ফলাফল অবগত হইয়া নিম্ন লিখিত স্ব্ক্ষাীগনের মোকাবেলায় বায়না বাবদ টাকা গ্রহন করিয়া সহি সম্পাদন করিয়া দিলাম। ইতি তারিখঃ-

বায়নাকৃত সম্পত্তির তফসিল পরিচয়

জিলা-ঢাকা, থানা-সাবেক মিরপুর হালে পল্লবী ও সাব-রেজিষ্ট্রী অফিস মিরপুর অধীন, ঢাকা কালেক্টরীর তৌজিভুক্ত, জে, এল নম্বরঃ- সি,  এস-২১৯ নং, এস,এ-৪৪ নং, আর,এস-১৮ নং, মৌজা-“দুয়ারীপাড়া” স্থিত।

খতিয়ান নম্বরঃ-সি, এস ১৩ নং ও ২ নং, এস, এ-২ নং, আর, এস-১ নং খতিয়ানভুক্ত। খারিজা ৩২২  নং জোতভুক্ত।

দাগ নম্বরঃ-সি, এস  ও এস, এ-৬০ (ষাট) ও ৭৫ (পঁচাত্তর) নং, আর, এস ৯০ (নব্বই) নং, ৯১ (একানব্বই) নং ও ১২০ (একশত বিশ) নং দাগের কাতে ০৮২৫ অযুতাংশ বা /৫ (পাঁচ) কাঠা ভূমির উপর নির্মিত ৭ (সাত) তলা বিশিষ্ট ইমারতের ৭ম তলার দক্ষিন পার্শ্বের ১৪৫০ বর্গফুট আয়তনের একটি ফ্ল্যাট এবং মোট ভূমির কাতে অবিভক্ত ও অচিহ্নিত ০০৫৮.৯২ (আটান্ন দশমিক নয় দুই) অযুতাংশ ভূমি ও যাবতীয় হকহকুক যেমন-কমন করিডোর, কমন লিফট/সিঁড়ি, পয়ঃনিস্কাশন প্রণালী, সাধারন চলাচলের রাস্তা, বিদ্যুৎ, পানি, গ্যাস, লাইন, ভূ-গর্ভস্থ পানির ট্যাংক, ছাদের উপরিস্থিত পানির ট্যাংক, ছাদের ব্যবহার গেইট ইত্যাদি সুবিধাদি এজমালিতে ভোগের অধিকার প্রদান সমেত অত্র দলিল দ্বারা বায়নাকৃত সম্পত্তি বটে।  যাহা ইষ্টার্ণ হাউজিং কোম্পানী লিঃ এর লে-আউট প্ল্যান মোতাবেক প্লট নং-এইচ/৫, ব্লক-এইচ বটে। যাহা ঢাকা সিটি জরীপ দাগ নং-২২৬৬। যাহার চৌহুদ্দিঃ-উত্তরে-কোম্পানীর লে-আউট রাস্তা, দক্ষিনে-কোম্পানীর লে-আউট প্লট নং-এইচ/১৭, ব্লক-এইচ, পূর্বে-কোম্পানীর লে-আউট প্লট নং-এইচ/৪, ব্লক-এইচ, এবং রাস্তা, পশ্চিমে-কোম্পানীর লে-আউট প্লট নং-এইচ/৬, ব্লক-এইচ।অত্র বায়না নামা দলিল (৩) ফর্দে কম্পোজকৃত এবং ( ) জন স্বাক্ষী রহিয়াছে।    মুসাবিধাকারক

কম্পোজকারক

(সোহেল হোসেন)

তেজগাঁও শি/এ, ঢাকা।

স্বাক্ষীগনের স্বাক্ষরঃ-

১।

২।

৩।

হলফনামা

মাননীয়

সাব-রেজিষ্ট্রার সাহেব সমীপে

এস, আর, অফিস গুলশান, ঢাকা।

তাসলিমা আক্তার, বয়স/জন্ম তারিখ-০৬/০৬/১৯৬৬ ইং, স্বামী-মোঃ কামরুজ্জামান ভুইয়া, পিতা-আবদুল খালেক, মাতা-আনোয়ারা বেগম, সাকিন-১৭০/বি, তেজকুনিপাড়া, থানা-তেজগাঁও, জেলা-ঢাকা, জাতীয়তা-বাংলাদেশী, ধর্ম-ইসলাম, পেশা-গৃহিনী। রাষ্ট্রপতির ১৯৭২ সনের ১৪২ নং আদেশ মোতাবেক অত্র শপথ/হলফ নামা দ্বারা প্রতিজ্ঞা পুর্বক এই মর্মে ঘোষনা করিতেছি যে,

১। আমি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নাগরিক ও স্থায়ী বাসিন্দা।

২। সংযুক্ত দলিলে যে স্থাবর সম্পত্তি হস্তান্তর করা হইয়াছে তাহা বাংলাদেশ দালাল আইন ১৯৭২ সনের রাষ্ট্রপতির ৮ নং আদেশ বলে আটক করা হয় নাই।

৩। হস্তান্তরের জন্য প্রস্তাবিত সম্পত্তি বাংলাদেশ পরিত্যাক্ত সম্পত্তি আইন ১৯৭২ সালের রাষ্ট্রপতির ১৬ নং আদেশের সংগানুযায়ী পরিত্যাক্ত সম্পত্তি নহে।

৪। হস্তান্তরের জন্য প্রস্তাবিত সম্পত্তি বাংলাদেশ প্রচলিত যে কোন আইন অনুসারে তাহা বাতিল যোগ্য নয় এবং প্রচলিত কোন আইনের কোন বিধানের পরিপন্থী নয়।

৫। হস্তান্তরের জন্য প্রস্তাবিত সম্পত্তি বাংলাদেশ প্রচলিত যে কোন আইনের পরিপন্থী নহে।

৬। হস্তান্তরের জন্য প্রস্তাবিত সম্পত্তি বাংলাদেশ ভূমি সর্বোচ্চ সীমা নির্ধারণ আইন ১৯৭২ সনের রাষ্ট্র প্রধানের ৯৮ নং আদেশ এর ৫ “ক” ধারা অনুসারে তাহা বাতিল যোগ্য নহে এবং প্রচলিত কোন আইনের কোন বিধানের পরিপন্থী নয়।

৭। ঘোষনা করিতেছি যে, উপরোক্ত বর্ণনা আমার জ্ঞানমতে সম্পূর্ন সত্য এবং অদ্য রোজ সাব-রেজিষ্ট্রার সাহেবের সম্মুখে উপস্থিত হইয়া অত্র হলফনামা সহি সম্পাদন করিয়া দিলাম।

হলফকারী আমার পরিচিত। তিনি অত্র অফিসে হাজির আছেন এবং আমার সম্মুখে টিপ/স্বাক্ষর প্রদান করিলেন। অত্র হলফনামার ঘোষনা করিয়া যাহা বলিলাম তাহার জ্ঞানমতে সত্য এবং অদ্য সাব-রেজিষ্ট্রার সাহেবের সম্মুখে দস্তখত করিলাম। ইতি তাারিখঃ-

সনাক্তকারীর স্বাক্ষর                                                                           হলফকারীর স্বাক্ষর

আরও নিউজ পেতে ক্লিক করুন


Spread the love

Join The Discussion

One thought on “একটি আধুনিক দলিলের নমুনা”

  • Karim

    অনেক ভালো তথ্য জানতে পারলাম।

    Reply

Compare listings

Compare