লিজকৃত জমি সাব-লিজ দেওয়া যাবে না, পরিপত্র সংশোধন

181943Land Ministry
Spread the love

লিজকৃত জমি সাব-লিজ দেওয়া যাবে না কিংবা জমির শ্রেণি/আকার/প্রকার কোনোরূপ পরিবর্তন করা যাবে না মর্মে অনুচ্ছেদ যুক্ত করে গত ৩ ডিসেম্বর ২০১৯ তারিখে জারীকৃত অর্পিত সম্পত্তির অস্থায়ী ইজারার সালামির হার পুনর্নির্ধারণ বিষয়ক পরিপত্রের কিছু সংশোধন করে ৬ জানুয়ারি আরেকটি পরিপত্র জারি করেছে ভূমি মন্ত্রণালয়।

এ ছাড়া ২০১৯ সালে জারীকৃত পরিপত্রে উল্লিখিত অনুচ্ছেদ-৫ প্রতিস্থাপনের কথাও বলা হয়েছে সংশোধনী পরিপত্রে। সোমবার ভূমি মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

জমির মালিকানা যাচাই করে নিন….

প্রতিস্থাপিত সংশোধিত অনুচ্ছেদটি হচ্ছে – অস্থায়ীভাবে ইজারাকৃত প্রত্যর্পণযোগ্য অর্পিত সম্পত্তির মেরামতের ক্ষেত্রে ইজারা গ্রহীতা জেলা প্রশাসক/উপযুক্ত কর্তৃপক্ষের পূর্বানুমতিক্রমে অবকাঠামোর কোনোরূপ পরিবর্তন না করে অথবা কোনো নতুন স্থাপনা নির্মাণ না করে নিজ ব্যয়ে বর্তমান স্থাপনার প্রয়োজনীয় মেরামত কাজ করতে পারবেন। তবে মেরামত বাবদ সংশ্লিষ্ট সম্পত্তির বার্ষিক ইজারার টাকার সর্বোচ্চ ৫% ব্যয় করা যাবে।

পূর্বের পরিপত্রের সঙ্গে দুটি নতুন অনুচ্ছেদ সংযুক্ত করার কথাও বলা হয়েছে সংশোধনীতে। অনুচ্ছেদগুলো হচ্ছে – “ভূমি মন্ত্রণালয়ের উপযুক্ত পরিপত্র মোতাবেক চালুকৃত অর্পিত বাড়ি-ঘরের সালামি বর্গফুট নির্ধারণের হার বহাল থাকবে। তবে, বাড়ি ঘরের অবস্থা ও অবস্থান বিবেচনা করে নির্ধারিত ভাড়ার সর্বোচ্চ ১০% কম-বেশি করা যেতে পারে। এক্ষেত্রে জেলা প্রশাসকের সুনির্দিষ্ট যৌক্তিকতা, ব্যাখ্যাসহ সুপারিশ বিভাগীয় কমিশনার কর্তৃক অনুমোদিত হতে হবে এবং ভূমি মন্ত্রণালয়কে অবহিত করতে হবে;” এবং “খালি জমি ইজারা নিয়ে জেলা প্রশাসকের অনুমোদনক্রমে নিজ খরচে ঘর উঠালে সে ক্ষেত্রে উক্ত খালি জমির নির্ধারিত ইজারা মূল্যের সঙ্গে অবকাঠামোর জন্য নির্ধারিত ভাড়ার অতিরিক্ত হিসেবে আরও ২০% ইজারা গ্রহীতা কর্তৃক পরিশোধ করতে হবে।”

সংশোধনীতে ২০১৯ সালে জারিকৃত পরিপত্রের অনুচ্ছেদ ৬, ৭ এবং ৮ যথারীতি বহাল থাকার কথা বলা হয়েছে।

উল্লেখ্য, লিজ-গ্রহীতা এবং জেলা প্রশাসকগণের মতামতের ভিত্তিতে সালামির অর্থ আদায়যোগ্য এবং জনবান্ধব করার লক্ষ্যে ভূমি মন্ত্রণালয় অর্পিত সম্পত্তি বিষয়ে কতিপয় সিদ্ধান্ত গ্রহণ করে। এর ভিত্তিতে ভূমি মন্ত্রণালয় গত ৩ ডিসেম্বর ২০১৯ তারিখের ৩১.০০.০০০০.০৪৫.৫৩.০০২.১৬-৬১৯ নম্বর স্মারকে “অর্পিত সম্পত্তির অস্থায়ীভিত্তিতে ইজারার সালামির হার পুন:নির্ধারণ” বিষয়ক পরিপত্র জারি করে। জনস্বার্থে উক্ত পরিপত্রের কিছু সংশোধন করে গত ৬ জানুয়ারি ২০২১ তারিখে ৩১.০০.০০০০.০৪৫.৫৩.০০২.১৬-৪২ স্মারকে ভূমি মন্ত্রণালয় “অর্পিত সম্পত্তির অস্থায়ী ইজারার সালামির হার পুন:নির্ধারণে কতিপয় সংশোধন” বিষয়ক সংশোধনী পরিপত্রটি জারি করে।


Spread the love

Join The Discussion

0 thoughts on “লিজকৃত জমি সাব-লিজ দেওয়া যাবে না, পরিপত্র সংশোধন”

  • Sharif Saiful Islam

    May i want to join the discussion of land and rules.

    Reply

Compare listings

Compare