ভূমি নিয়ে হচ্ছে ২২ ধরনের অপরাধ,আসছে আইন

FB IMG 1642938144304
Spread the love

ভূমি নিয়ে হচ্ছে ২২ ধরনের অপরাধ,আসছে আইন(ঢাকা, শনিবার, ২২ জানুয়ারি ২০২২)  ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন, ২০২১ প্রনয়নের লক্ষ্যে এর প্রাথমিক খসড়া (বিল) ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে (https://minland.gov.bd/) প্রকাশ করা হয়েছে।

গত ২০ জানুয়ারি ২০২২ তারিখ রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত ‘জেলা প্রশাসক সম্মেলন ২০২২’-এ ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত কার্য অধিবেশনে প্রধান অতিথি হিসেবে জেলা প্রশাসকদের উদ্দেশে বক্তব্য প্রদানকালে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এই আইনের খসড়া প্রকাশ ও সবার মতামতের গুরুত্বের ব্যাপারে বলেন। এই সময় মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সভাপতি হিসেবে, এবং ভূমি সচিব মোঃ মোস্তাফিজুর রহমান পিএএ ও ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান সোলেমান খান আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী ইতোপূর্বে বেশ কয়েকবার সরকারি জমি অবৈধ দখল দণ্ডনীয় ফৌজদারি অপরাধ হিসেবে গণ্য করে আইন সংশোধন কিংবা নতুন আইনে প্রণয়নের গুরুত্ব ও প্রয়োজনীয়তার কথা বলেছিলেন। এরই পরিপ্রেক্ষিতে মাননীয় প্রধানমন্ত্রীর অনুমোদনক্রমে জমি দখল, দুর্নীতি ও জমি সংক্রান্ত মামলা কমাতে একটি কার্যকর ব্যবস্থার অংশ হিসেবে ভূমিমন্ত্রী ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন, ২০২১-এর প্রাথমিক খসড়া তৈরির উদ্যোগ গ্রহণের নির্দেশ দিয়েছিলেন।

law book cliparts free download free on
ভূমি আইন

ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন ২০২১-এর প্রাথমিক খসড়ায় ভূ-সম্পদ সম্পর্কিত ২২ ধরনের/শ্রেণির অপরাধ চিহ্নিত করা হয়েছে। এসব অপরাধের শ্রেণি ও মাত্রা ভেদে ন্যূনতম ৩ মাস থেকে সর্বোচ্চ ৫ বছরের কারাদণ্ড এবং ন্যূনতম ১০ হাজার টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ১০ লক্ষ টাকা অর্থদণ্ডের বিধান প্রস্তাব করা হয়েছে প্রাথমিক খসড়ায়। এছাড়া অপরাধ পুনঃ-সংঘটনের জন্য পূর্ববর্তী শাস্তির দ্বিগুণ দণ্ডের বিধান রাখা হয়েছে। এছাড়া বেশ কয়েকটি শ্রেণির অপরাধকে অজামিনযোগ্য হিসেবে প্রস্তাব করা হয়েছে। এছাড়া, জমির পরিমাণ ও অপরাধীর বৈশিষ্ট্য অনুযায়ী বর্ধিত সাজারও বিধান রাখা হয়েছে প্রস্তাবনায়। 

বাংলাদেশে সিংহভাগ মামলা হয় ভূমিকেন্দ্রিক বিরোধের জেরে। ভূমি সম্পর্কিত অপরাধ ও বেআইনি কর্মকাণ্ড প্রতিকারকল্পে দাখিলকৃত দেওয়ানি ও ফৌজদারি মামলা দীর্ঘ সময় বিচারাধীন থাকায় উভয় ক্ষেত্রে সৃষ্ট মামলাজট জনগণের জন্য যে ভোগান্তির কারণ হয়ে দাঁড়িয়েছে তা নিরসনে ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন, ২০২১ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

উল্লেখ্য, প্রাথমিক খসড়ার উপর নাগরিক ও অংশীজনের মতামত গুরুত্বপূর্ণ। প্রাপ্ত মতামতের উপর ভিত্তি করে পরবর্তীতে প্রাথমিক খসড়াটি সংশোধন করে সংশোধিত খসড়া প্রথমে জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রমিতীকরণের জন্য পাঠানো হবে। উক্ত প্রমিতীকৃত খসড়াটি পরবর্তীতে মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানোর মধ্যে দিয়ে আইন প্রণয়নের পরবর্তী ধাপ শুরু হবে।

(২)
# বাংলাদেশের যেকোনো নাগরিক/প্রতিষ্ঠান নিম্নোক্ত ঠিকানায় গিয়ে প্রাথমিক খসড়ার উপর তাঁর মূল্যবান মতামত দিতে পারেন:

https://minland.portal.gov.bd/forms/form/Opinions

photo 1498902290
ভূমি আইন

(৩)
# ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন ২০২১-এর অন্যতম উদ্দেশ্য:

* ব্যক্তি মালিকানাধীন বা সরকারি খাসভুমিসহ সরকারি যেকোনো প্রতিষ্ঠান বা সংবিধিবদ্ধ সংস্থার মালিকানাধীন ভূমিতে প্রকৃত মালিকদের স্বত্ব ও দখলভোগ নিশ্চিত করা। 

* ভূমিলিন্সু কোনও ব্যক্তির জালিয়াতি বা প্রতারণামূলক ও অন্যের সাথে যোগসাজশে সৃষ্ট দলিলমূলে বা কোনও দলিল ব্যতিরেকেই উক্ত ব্যক্তি কর্তৃক অবৈধভাবে ভূমির দখলগ্রহণ, বা দখলগ্রহণের চেষ্টা বা এর ক্ষতিসাধন রোধ করা।

*অবৈধভাবে ভূমির দখলগ্রহণ, বা দখলগ্রহণের চেষ্টা বা এর ক্ষতিসাধন কার্যক্রম অব্যাহত রাখতে পেশীশক্তির ব্যবহার, বা দেশীয় বা আগ্নেয়াস্ত্র ব্যবহার, ইত্যাদির মাধ্যমে সংঘটিত অপরাধ প্রতিরোধ ও দ্রুত প্রতিকার নিশ্চিত করা।

(৪)
# ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন ২০২১-এর প্রাথমিক খসড়ায় ভূ-সম্পদ সম্পর্কিত ২২ ধরনের/শ্রেণির অপরাধ চিহ্নিত করা হয়েছে:

১। অন্যের জমির মালিক হবার উদ্দেশ্যে জাল দলিল সৃষ্টি;
২। মালিকানার অতিরিক্ত জমির দলিল সম্পাদন;
৩। মালিকানার অতিরিক্ত জমি লিখে নেওয়া;
৪। পূর্ব বিক্রয় বা হস্তান্তর গোপন করে কোনও জমি বিক্রয়;
৫। বায়নাকৃত জমি পুনরায় চুক্তিবদ্ধ হওয়া;
৬। ভুল বুঝিয়ে দানপত্র ইত্যাদি সৃজন;
৭। সহ-উত্তরাধিকারীকে বঞ্চিত করে প্রাপ্যতার অধিক জমির নিজ নামে দলিলাদি সৃষ্টি;
৮। সহ-উত্তরাধিকারীকে বঞ্চিত করে নিজের প্রাপ্যতার অধিক জমি বিক্রয়;
৯। অবৈধ দখল;
১০। সহ-উত্তরাধিকারীর জমি জোরপূর্বক দখলে রাখা;
১১। অবৈধভাবে মাটি কাটা, বালি উত্তোলন ইত্যাদি;
১২। জলাবদ্ধতা সৃষ্টি করা;
১৩। বিনা অনুমতিতে ভূমির উপরের স্তর (টপ সয়েল) কর্তন;
১৪। অধিগ্রহণের পূর্বে জমির মূল্য বৃদ্ধির উদ্দেশ্যে অতিরিক্ত মূল্যে দলিল নিবন্ধন;
১৫। জনসাধারণের ব্যবহার্য, ধর্মীয় বা দাতব্য প্রতিষ্ঠানের জমি দখল;
১৬। বিনা অনুমতিতে পাহাড় বা টিলার পাদদেশে বসতি স্থাপন;
১৭। রিয়েল এস্টেট ডেভেলপার কর্তৃক জমি, ফ্ল্যাট হস্তান্তর ইত্যাদি সম্পর্কিত অপরাধ;
১৮। সরকারি, বেসরকারি, স্বায়ত্বশাসিত বা সংবিধিবদ্ধ প্রতিষ্ঠানের জমি ইত্যাদি বেআইনি দখল;
১৯। নদী, হাওর, বিল ও অন্যান্য জলাভূমির শ্রেণি পরিবর্তন;
২০। অবৈধ দখল গ্রহণ ও দখল বজায় রাখতে পেশীশক্তি প্রদর্শন; 
২১। সন্নিকটবর্তী ভূমি মালিকের ভূমির ক্ষতিসাধন;
২২। অপরাধ সংঘটনে সহায়তা বা প্ররোচনা ইত্যাদি।
উল্লেখ্য, পরবর্তীতে মতামতের ভিত্তিতে প্রাথমিক খসড়ায় প্রস্তাবিত অপরাধের ধরণ কমবেশি হতে পারে।

(৫)
# বাংলাদেশে আইন প্রণয়ন পদ্ধতি (সূত্র: বাংলাপিডিয়া https://bn.banglapedia.org/index.php/আইন_প্রণয়ন)

সাধারণত সংশিষ্ট মন্ত্রণালয় নীতিনির্দেশনা সংক্রান্ত নথিপত্র তৈরি করে এবং একটি প্রাথমিক বিলের খসড়া তৈরি করে সারাংশসহ বিলের খসড়া ক্যাবিনেট মিটিংয়ে অনুমোদনের জন্য ক্যাবিনেট ডিভিশনে প্রেরণ করা হয়। ক্যাবিনেটের অনুমোদনের পর যে মন্ত্রণালয় এ বিল উত্থাপন করেছে সেই মন্ত্রনালয়কে বিলের চুড়ান্ত খসড়া তৈরি করার নির্দেশ দেওয়া হয় এবং ক্যাবিনেট তা বিবেচনা করে দেখেন।

তারপর আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় উদ্যোক্তা মন্ত্রণালয়ের অনুরোধে হয় একটা চূড়ান্ত খসড়া বিল তৈরি করবে নয়ত খসড়া বিলটি পুঙ্খানুপুঙ্খ খতিয়ে দেখবে। তারপর চূড়ান্ত খসড়া বিল অথবা খতিয়ে দেখা বিল উদ্যোক্তা মন্ত্রণালয়ের কাছে পাঠানো হয় এবং অনুমোদন প্রাপ্তির পর এটাকে সংসদ সচিবালয়ে পাঠানো হয়।

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় ড্রাফট বিল পরীক্ষা নিরীক্ষার জন্য ল’কমিশনে পাঠাতে পারে এবং কমিশনের প্রতিবেদন পাওয়ার পর বিলটি কমিশনের পরামর্শ অনুযায়ী পরিমার্জন করা হয়। এ বিলটি উদ্দ্যোক্তা মন্ত্রণালয়ের নিকট পাঠানোর আগে এ কাজ সম্পন্ন করা হয়। কোনো অর্থ বিল (কর ধার্যের প্রস্তাব, সরকারি তহবিল থেকে ব্যয় অথবা অন্যান্য আর্থিক বিষয়) রাষ্ট্রপতির অনমোদন ব্যতিরেকে জাতীয় সংসদে উপস্থাপন করা যায় না।

মহামান্য রাষ্ট্রপতির সুপারিশের পর স্পীকার বিলটিকে সংসদে উপস্থাপনের জন্য তারিখ নির্ধারণ করেন। বিলটি সংসদে উপস্থাপনের পূর্বে সংশ্লিষ্ট মন্ত্রী সংসদ-সদস্যদের ওই বিলের কপি প্রদান করেন। বিল উপস্থাপনকে ফার্স্ট রিডিং বলা হয়। তারপর এ বিলটির উপর বিশদ আলোচনার জন্য আরেকটি তারিখ ধার্য্য করা হয় যাকে বিলের সেকেন্ড রিডিং বলে অভিহিত করা হয়। এ পর্যায়ে বিলের উপর আলোচনা হতে পারে অথবা একটি স্থায়ী কমিটি অথবা বাছাই কমিটির কাছে পাঠানো অথবা জনমত যাচাইয়ের জন্য প্রচার করা যেতে পারে। কমিটি রিপোর্টসহ বিলটিকে সংসদে পাঠাবে। এরকম রিপোর্টসহ বিলটি বিবেচনার জন্য রাখা হয়। বিলটি গৃহীত হলে স্পীকার ভোটের জন্য সংসদে পেশ করেন।

FB IMG 1641636196143

বিলটিতে যদি কোনো সংশোধনী আনার প্রস্তাব করা হয় এবং ভোটে দেওয়া হয় তখন সংশোধিত বিলটি সংসদে বিবেচনার জন্য পেশ করা হয়। সেকেন্ড রিডিংয়ের পর যদি কোনো বিল পাশ হয় তাহলে একে থার্ড রিডিং বলা হয়। কোনো বিল পাশ হতে হলে উপস্থিত সংসদ-সদস্যদের অধিকাংশের ভোটের প্রয়োজন। বিল পাস হওয়ার পর স্পীকার এতে স্বাক্ষর দান করেন। এরপর বিলটি রাষ্ট্রপতির সম্মতির জন্য পাঠানো হয়। রাষ্ট্রপতির সম্মতির পর বিলটি জাতীয় সংসদের একটি আইন হিসেবে সরকারি গেজেটে ছাপা হয়।

There are 22 types of land crimes, the law is coming (Dhaka, Saturday, January 22, 2022) The Preliminary Draft (Bill) of the Land Crime Prevention and Remedy Act, 2021 is being published on the website of the Ministry of Land (https://minland.gov.bd/) Done.

Addressing the Deputy Commissioners as the chief guest at the working session on land ministry at the ‘Deputy Commissioners Conference 2022’ held at Osmani Memorial Auditorium in the capital on January 20, 2022, Land Minister Saifuzzaman Chowdhury spoke about the importance of publishing the draft law and the views of all. Cabinet Secretary Khandaker Anwarul Islam was present as the President and Land Secretary Md. Mostafizur Rahman PAA and Bhumibd.com Reforms Board Chairman Soleiman Khan were present as invited guests.

Land Minister Saifuzzaman Chowdhury had earlier on several occasions termed illegal occupation of government land as a punishable criminal offense and spoke about the importance and necessity of amending the law or enacting new laws. In this context, with the approval of the Hon’ble Prime Minister, as part of an effective measure to reduce land grabbing, corruption and land related cases, the Land Minister directed to take initiative to prepare a preliminary draft of the Land Crime Prevention and Remedy Act, 2021.

(3) One of the objectives of the Land Crime Prevention and Remedy Act 2021:>
Ensuring the rights and ownership of the real owners of the land owned by any Ghorbd.com organization or statutory body, including privately owned or government owned land.
To prevent illegal acquisition of land, or attempt to acquire or damage the land by that person with or without any deed of forgery or fraudulent and collusion with another person. Ensuring prevention and quick remedy of crimes committed through the use of indigenous or firearms.
<(4) The preliminary draft of the Land Crime Prevention and Remedy Act 2021 has identified 22 types / categories of crimes related to land resources:

  1. Creation of forged documents for the purpose of owning another’s land; Execution of deeds of additional land of ownership; Writing out additional land of ownership; 4. Sale of any land by concealing pre-sale or transfer;
    5. Re-agreement of pledged land;
    6. Misunderstanding donation letter creation;
    6. Creating documents in one’s own name by depriving the co-heirs of more land available;
    6. Deprivation of co-heirs and sale of more land than is available;
    9. Illegal possession;
    10. Forcible occupation of co-heir’s land;
    11. Illegal cutting of soil, extraction of sand etc.;
    12. Creating waterlogging;
    13. Cutting the top layer of soil without permission;
    14. Registration of documents at extra cost for the purpose of increasing the value of land before acquisition;
    15. Land for public use, religious or charitable organization;
    18. Settlement at the foot of a hill or hill without permission;
    18. Crimes related to land, transfer of flats, etc. by real estate developers;
    18. Illegal occupation of land of government, private, autonomous or statutory institutions, etc ….
    19. Classification of rivers, haors, beels and other wetlands;
    20. Demonstrating muscle strength to maintain and maintain illegal occupation; & nbsp;
    21. Damage to the land of the adjacent land owner; <22. Assistance or incitement to commit a crime, etc.
    Note that the type of crime proposed in the initial draft may be less based on later opinion.

Spread the love

Join The Discussion

Compare listings

Compare